ফটো গ্যালারি

কী চমক নিয়ে এলো নতুন আইফোন?

কী চমক নিয়ে এলো নতুন আইফোন? \

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: গত কয়েক মাস ধরে নতুন আইফোনকে ঘিরে যেসব গুঞ্জন শোনা যাচ্ছিল তার ব্যক্তিক্রম কিছু দেখাতে পারলো না অ্যাপল। ফাঁস হওয়া তথ্য থেকে যেমনটা জানা যাচ্ছিল নতুন আইফোনে ক্যামেরাকে প্রধান্য দেওয়া হয়েছে। গত সংস্করণের ডিজাইনেই বের হলো আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স ও আইফোন ১১।

এর মধ্যে প্রথম প্রো ভার্সনের আইফোন দুটিতে তিনটি করে রিয়ার ক্যামেরা থাকছে। অন্য মডেলটিতে রয়েছে দুটি রিয়ার ক্যামেরা। প্রো মডেল দুটিতে রয়েছে ৫.৮ ইঞ্চি আর ৬.৫ ইঞ্চি সুপার রেটিনা এক্সডিআর ওলেড ডিসপ্লে। গত বছর লঞ্চ হওয়া আইফোন ১০ এস এবং আইফোন ১০ এস ম্যাক্সের এর উত্তরসূরী হিসাবে এবার আসছে আইফোন ১১ প্রো আর আইফোন ১১ প্রো ম্যাক্স।

আইফোন ১১ প্রো আর আইফোন ১১ প্রো ম্যাক্স এর দাম
যুক্তরাষ্ট্রে আইফোন ১১ প্রো এর দাম শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। আইফোন ১১ প্রো বেস ভেরিয়েন্টে থাকছে ৬৪ জিবি স্টোরেজ। এছাড়াও ২৫৬ আর ৫১২ জিবি স্টোরেজে মিলবে আইফোন প্রো।

আইফোন ১১ প্রো ম্যাক্স এর দাম শুরু হচ্ছে ১০৯৯ মার্কিন ডলার থেকে। ছোট প্রো ভার্সনটির মতো এটিও শুরু হবে ৬৪ জিবি স্টোরেজ দিয়ে। এছাড়াও ২৫৬ আর ৫১২ জিবি স্টোরেজে মিলবে আইফোন প্রো ম্যাক্স।

যেসব সুবিধা থাকছে প্রো মডেলের দুই আইফোনে
ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর কোম্পানিটি জানিয়েছে আইফোন প্রো আর আইফোন প্রো ম্যাক্স কোম্পানির সবথেকে ‘শক্তিশালী’ স্মার্টফোন। এই দুই ফোন চলবে আইওএস ১৩ অপারেটিং সিস্টেমে। ফোনের মস্তিষ্ক হিসেবে রয়েছে এ ১৩ বায়োনিক চিপ। সেই সঙ্গে পানি ও ধুলোতেও এই দুই ফোনের কোনো ক্ষতি হবে না।

আইফোন প্রো আর আইফোন প্রো ম্যাক্স এর পেছনে থাকছে তিনটি করে ক্যামেরা। এর মধ্যে একটি ১২ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা থাকছে। সাথে থাকছে একটি ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল আর একটি ১২ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা। সেলফি তোলার জন্যও ডিসপ্লে নচে থাকছে ১২ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

আইফোন ১০এস এর তুলনায় ১১ প্রো মডেলে ৪ ঘন্টা বেশি ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে। আইফোন ১১ প্রো ম্যাক্স ফোনে আইফোন ১০এস ম্যাক্সের চেয়ে ৫ ঘন্টা বেশি ব্যাকআপ পাওয়া যাবে।

মন্তব্য করুন

আরো সংবাদ